মেয়েটা প্রায়ই একটা কথা বলে- কেন এত ভালবাসো আমাকে?



মেয়েটা প্রায়ই একটা কথা বলে- কেন এত ভালবাসো আমাকে?
প্রতিবারই আমি প্রশ্নটার উত্তর না দিয়ে কোন না কোন ভাবে এড়িয়ে যাই। সে হয়তো তেমনভাবে কখনো খেয়াল করে নি।
আমি যদি অন্য কেউ হতাম তাহলে হয়তো মন-ভূলানো কোন কথা দিয়ে একটা চমৎকার উত্তর দিয়ে দিতাম। এ রকম উত্তর তৈরি করা আমার কাছে কোন কঠিন ব্যাপার নয়।
কিন্তু তাকে উত্তরটা দেবার আগে আমার নিজের কাছেই একটা পরিপূর্ণ ধারনা থাকার দরকার। তাকে কখনোই আমি কৃত্রিম কিছু বলি না। এই ব্যাপারেও বলতে চাই না। আমার আগে নিশ্চিত হওয়া দরকার – কেন আমি তাকে ভালবাসি।
গত বেশ কয়েকদিন ধরে বিষয়টা নিয়ে অনেক ভেবেছি। অনেকের সাথে কথা বলেছি- তারা কেন ভালবাসে সে ব্যাপারে। পরিচিত বন্ধুবান্ধব, বড় ভাই যারাই আছে, ছেলে-মেয়ে নির্বিশেষে সবার কাছেই জানতে চেয়েছিলাম- কেন ভালবাসেন?
রাকিব তার ভাষায় খুব সুন্দর একটা মেয়েকে ভালবাসে। মেয়েটির নাম তমা। মেয়েটি সাভার কলেজে সেকেন্ড ইয়ারে পড়ে। আমাকে একদিন ছবি দেখিয়েছিল। মেয়েটি ফর্সা, চেহারা ভাল- শরীরের গঠন ও ভাল। বন্ধুরা সবাই খুব পছন্দ করেছিল মেয়েটাকে। পিঠ চাপড়ে বন্ধুটিকে উৎসাহ দিয়েছিল এত সুন্দর একটা মেয়েকে বাগে আনতে সফল হবার জন্যে। আমার মনে হয়েছিল একটি নেকড়ে একটি চমৎকার হরিন শিকার করে আনায় অন্যেরা তার পিঠ চাপড়ে দিচ্ছে।
একদিন আমি রাকিব জিজ্ঞেস করলাম তুমি কেন এই মেয়েটিকে ভালবাসো- অন্য কাউকে নয় কেন?
তার উত্তর ছিলো- এই মেয়েটি আমার দেখা সবচেয়ে সুন্দর মেয়ে।
আমি তাকে বললাম – এর চেয়ে সুন্দর মেয়ে যদি তুমি পেয়ে যাও তাহলে কি তাকে ছেড়ে যাবে?
আগে আসুক তারপরে দেখা যাবে, হাসতে হাসতে বলেছিল সে।গত পরশু সে আমাকে আরেকটা মেয়ের ছবি দেখিয়েছে- তার ভাষায় নতুন মেয়ে তিনা বর্তমান পৃথিবীর সেরা সুন্দরীদের একজন- তমা মেয়েটার থেকেও সুন্দর। আমি বললাম, তুমি এখন কি করতে চাও?
সে বললো, দুটোই চলবে- যেটা শেষপর্যন্ত লেগে যায়। আমি বললাম – প্রথম মেয়েটা তোমাকে বিশ্বাস করে, ভালবাসে- তার সাথে এ রকম প্রতারনা করতে তোমার খারাপ লাগবে না?রেখে দাও বিশ্বাস , বিশ্বাস বলে কিছু নেই- এই যুগে বিশ্বাস অচল। এই মেয়েটাও কি সাধু? আমার চেয়ে ভাল ছেলে পেলে আমাকে ছেড়ে চলে যাবে না?- তোমার ঐরকম নিখাদ ভালবাসা দিয়ে পৃথিবী চলে না, পৃথিবী ঘোরে স্বার্থের পেছনে- রাশেদ আমাকে বললো।বিশ্বাসই যদি করতে না পারো তাহলে কেন ভালবাসো? আমার খুব বলতে ইচ্ছে করছিলো- বলি নি।
হয়তো তাই হবে। কিন্তু আমি কেন যেন এরকম ব্যবসায়ী হয়ে উঠতে পারি না। সব কিছুতেই স্বার্থচিন্তা আমার আসে না। আমি মানুষের বিশ্বাস রক্ষা করি- মানুষকে বিশ্বাস করি।অন্য সবার মত সব সময় স্বার্থানুসন্ধান করে বেড়াই না- নিঃস্বার্থ অনেক কাজ আমি অনেকের জন্যে করি।
আমি আমার মত করে ভালবাসি- যেখানে পরিপূর্ন বিশ্বাস আছে, ভালবাসা যেখানে স্বার্থের নীচে আটকে থাকে না।
এই সমাজে তাই মনে হয় আমি অনেকটাই বেমানান। কোথাও নিজেকে খাপ খাওয়াতে পারছি না।
আবার আমার মনে প্রশ্ন জাগে তাহলে আমি কেন সেই মেয়েটিকে ভালবাসি? মেয়েটিও অনেক সুন্দর- সেটাই কি একমাত্র কারন?
চিন্তার চাষ
Share on Google Plus

About কালি বিহীন মুক্ত কলম

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment