জাহিদুল ইসলাম কবিতা “”অস্তিত্বের সন্ধানে”” -






অন্ধকারে আধ-ছোয়া স্বপ্ন গুলো
নিমেষে শেষ হয়ে যাচ্ছে।
সবাই যেন  পিছন  থেকে ডাকে,
সামনে আসে ইচ্ছার কথা গুলো কেউ বলে না।

চলি  আজ  পথে পথে পাগল বেসে
খুঁজি আমার অস্তিত্ব  কে?
কে বা আমি,  কি  আমার ঠিকানা??
কেউ বা বলে  ঈশ্বরই ভালো  জানে!

তবে কি আমি আমার অস্তিত্ব??
দেকার্ত বলে ছিল, "আমি চিন্তা করি সুতরাং অস্তিত্বশীল"

  তবুও যখন  ঘড়ি কাঁটা গুলো  সেকেন্ড  থেকে মিনিট,মিনিট  ঘন্টায় পৌঁছায়
তখন হঠাৎ পিছন থেকে কেউ   বলে থামেন ভাই থামেন,
সময় চলে যাচ্ছে সামনে তাকান আর নিজেকে জানেন।
তবেই আপনার মনের প্রশ্ন উত্তর খুজে পাবেন।

নিজেকে  জানুন, মনের স্বপ্ন গুলো সময় হলে আমি(ঘড়ি) আপনাকে জাগিয়ে দিব
তখন না হয় বুঝে নিবেন।

কিন্তু যখন আমি আমার ভেতরকার ডাকাবাবুটাকে ডাকি,
বেরিয়ে আসে আবার সেই সাবেকের গেঁতো আমি,
 আর তাই কখন জানতে পারি না আমি কে
কিংবা আমি বলতে 'জন,বা আমার অতঃপর কি হবে আমার ??

অন্যান্য সময়ে, আমি কেইকেটার মাঝ খানে বসে বসে ঢুলছি,
তখন আমার অস্তিপাঞ্জারটাকে বেধে পেঁচিয়ে রাখি।


তবু আমি যে কে আমার আমি তো বুঝি না!
আমি আমার নয় ,তুমি তোমার নয় ,কেউ যে কারো নয়?
তবে  আবার আমি আমার অস্তিত্ব  খুজেঁ ফিরি অমূর্ত অবস্থায়





Share on Google Plus

About কালি বিহীন মুক্ত কলম

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment